নারীর চোখে বাংলাদেশ, পর্ব-৭

A A A

‘নারীর চোখে বাংলাদেশ’ স্লোগানে চার নারী ঘুরে বেড়াচ্ছেন দেশের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে। মিশন তাদের বাংলাদেশের ৬৪ জেলা ভ্রমন করা।ইতমধ্যে ভ্রমন করেছেন দেশের ৫৭টি জেলা। ভ্রমনের এই পর্বের সাথে আছেন সাকিয়া হক, মানসী সাহা, সিলভি রহমানআর মুনতাহা রুম্মান অর্থি।। চলছে বাকি ৭টি জেলা ঘুরে বেড়ানোর প্রক্রিয়া।এরপরই আনুষ্ঠানিক ভাবে দেশ ভ্রমণ সমাপ্ত করবেন তারা।তাদের এই ভ্রমনের প্রতিদিনের অভিজ্ঞতা, প্রতিবন্ধকতা, আনন্দ তুলে ধরবে ক্যানভাস ডেইলি। লিখেছেন সিদরাতুল সাফায়াত ড্যানিয়েল

 

২৮শে মার্চ।তাদের ভ্রমনের ৮ম পর্বের শেষ দিন।প্লান অনুযায়ী ঐদিন তারা স্কুলের কার্যক্রম শেষকরে ঢাকায় ফিরে আসবে।

সেই মোতাবেক সকাল বেলা তারা বেড়িয়ে পড়লেন স্কুলের উদ্দেশ্যে।নরসিংদী শহর থেকে ২০ কিলোমিটার দূরেঅবস্থিতরায়পুরা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়।  স্কুলে যাবার রাস্তাটা বেশ সুন্দর ছিলো। একপাশে রেল লাইন আরেক পাশে চোখ জুড়ানো সবুজেরসমারোহ। এমন রাস্তায় ড্রাইভ করার অনুভূতিটাই অন্যরকম।
স্কুলে পৌঁছে তারা তাদের কার্যক্রম পরিচালনা করলেন। স্কুলের অডিটোরিয়াম ভর্তি শিক্ষার্থী। আর তারা ছড়িয়ে দিচ্ছে তাদের আলোর বার্তা।

মূলততাদের ভ্রমনের মূল উদ্দেশ্যের মধ্যে এই স্কুল কার্যক্রমের প্রতি তারা গুরুত্ব আরোপ বেশি করেন। স্কুলের সেশন গুলোতে তারামেয়েদের বয়ঃসন্ধিকালীন নানা সমস্যা, নারী স্বাস্থ্যের প্রতি সচেতনতা, প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা,বিপদে নারী শিক্ষার্থীদের আত্মরক্ষার জন্য করণীয় ইত্যাদিসহ নারীদের বিষয়সম্পর্কিত দিক গুলোতে বেশিগুরুত্ব দিয়ে থাকেন। পাশাপাশি সড়ক নিরাপত্তা, বাল্যবিবাহ, মুক্তিযুদ্ধ, পর্যটন সম্ভাবনা, খাদ্য-পুষ্টি, সামাজিক প্রতিবন্ধকতা ইত্যাদি নিয়েও আলোচনা করেন তারা।

স্কুল প্রোগ্রাম শেষে তারা সার্কিট হাউজে ফিরে ব্যাগপ্যাক গুছিয়ে রওনা দেয় ঢাকার উদ্দেশ্যে। এই চারকণ্যার ৮ম পর্বের ভ্রমন এই ৫৭তম জেলাতে এসে শেষ হলো। কিছুদিনের বিরতি দিয়ে ঢাকা সহ বাকি ৬টি জেলা ভ্রমনের মাধ্য দিয়ে পূর্ন করবে তাদের বাইকে ৬৪ জেলা ভ্রমন।

 

Leave a Reply

*