নারীর চোখে বাংলাদেশ-৩

A A A

‘নারীর চোখে বাংলাদেশ’ স্লোগানে চার নারী ঘুরে বেড়াচ্ছেন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। মিশন তাদের বাংলাদেশের ৬৪ জেলা ভ্রমণ করা। ইতোমধ্যে ভ্রমণ করেছেন দেশের ৫৪টি জেলা। ভ্রমণের এই পর্বের সঙ্গে আছেন সাকিয়া হক, মানসী সাহা, সিলভি রহমান আর মুনতাহা রুম্মান অর্থি। চলছে বাকি ১০টি জেলা ঘুরে বেড়ানোর প্রক্রিয়া। এরপরই আনুষ্ঠানিকভাবে দেশ ভ্রমণ সমাপ্ত করবেন তারা। তাদের এই ভ্রমণের প্রতিদিনের অভিজ্ঞতা, প্রতিবন্ধকতা, আনন্দ তুলে ধরছে ক্যানভাস ডেইলি। লিখেছেন সিদরাতুল সাফায়াত ড্যানিয়েল

 

২৪ মার্চ সকালবেলা। চারজন বেশ ফুরফুরে মেজাজে। রাতে ঠিকঠাক ঘুম হয়েছিল কি না, তা আর জিজ্ঞেস করার প্রয়োজন হয়নি। সকালে সোশ্যাল মিডিয়ায় আপলোড করা ভিডিওতে চারজনের হাসিমাখা মুখ দেখে খুব সহজেই তা বোঝা যাচ্ছিল। কিনব্রিজের পাদদেশে আর সুরমা নদীর পাড়ে সিলেট সার্কিট হাউজে তাদের রাতে থাকার বন্দোবস্ত করেছিলেন ফেঞ্চুগঞ্জের ইউএনও।

আজ তারা যাবেন সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায়। তার আগে পরিকল্পনা অনুযারী তারা সিলেট শহরের ‘পাঠানটুলা দ্বি-পাক্ষিক উচ্চবিদ্যালয়’ নামের একটি স্কুলে যাবার কথা। সেই মোতাবেক তারা বেরিয়ে গেলেন স্কুলের উদ্দেশে। স্কুলটা শহরের ভেতরে থাকায় বেশ দ্রুত তারা সেখানে পৌঁছে যায়। স্কুলের প্রধান শিক্ষক, আবদুল আহাদ স্যার বেশ আন্তরিকভাবে তাদের অভ্যর্থনা জানালেন।

বরাবরের মতো এই স্কুলের শিক্ষার্থীদের মধ্যে তারা তাদের উদ্দেশ্য মোতাবেক বাংলাদেশের গল্প এবং একই সঙ্গে স্বাস্থ্য রক্ষায় নিজেদের করণীয় সম্পর্কিত তথ্য প্রদান করেন। শিক্ষার্থীদের সঙ্গে কাটানো মুহূর্তগুলোই তাদের জন্য সবচেয়ে বড় পাওয়া। যা তাদের এত কষ্টের ভ্রমণকে সার্থক করে তোলে।
ভ্রমণের অংশ হিসেবে বিভিন্ন স্কুল পরিদর্শনের মধ্য দিয়ে তাদের একটা বিশেষ অভিজ্ঞতা হয়েছে বলে জানান। তারা খুব সহজেই অবলোকন করতে পারছে অঞ্চলভেদে বাচ্চাদের বিশেষ করে মেয়েদের স্বাস্থ্যসম্পর্কিত জ্ঞান এবং তাদের লেখাপড়ার অবস্থা।

স্কুল পরিদর্শন শেষে তারা সিলেট শহরের একটি হোটেলে দুপুরের খাবার শেষে রওনা দেন নবীগঞ্জের উদ্দেশে। প্রায় ৪৮ কিলোমিটার রাস্তা বাইক চালানোর পরে তারা নবীগঞ্জের আউশকান্দীতে এসে পৌঁছান। ওই দিনের মতো তাদের যাত্রা ওখানেই সমাপ্তি। রাতে ওখানেই একজন শিক্ষিকার বাসায় তাদের থাকার বন্দোবস্ত করেছেন নবীগঞ্জের লার্নিং পয়েন্ট একাডেমি স্কুলের প্রতিষ্ঠাতা কাওসার সাহেব। মূলত আজ ২৫ মার্চ এই স্কুলেই তাদের পরিদর্শন করার কথা।

হবিগঞ্জের নবীগঞ্জে ঢোকার মধ্য দিয়ে এই চার কন্যার বাইক ভ্রমণের ৫৫ জেলা হলো। স্কুল পরিদর্শন শেষে সেখান থেকে তারা রওনা দেবেন হবিগঞ্জের উদ্দেশে।

Leave a Reply

*